বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৫:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

নৌ-জটের কবলে তাহিরপুরের পাটলাই নদী

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি : নৌ-জটের কবলে পড়ে সুনামগঞ্জের তাহিরপুরের পাটলাই নদীতে ভোগান্তিতে পড়েছেন এখানকার শত-শত কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীরা।

উপজেলার (বড়ছড়া-চারাগাঁও-বাগলী ) এ তিনটি শুল্ক ষ্টেশন থেকে পাটলাই নদী দিয়ে নৌ পথে দেশের বিভিন্ন স্থানের ইটভাটায় কয়লা ও সিমেন্ট ফ্যাক্টরিতে চুনাপাথর সরবরাহে ব্যবহৃত শত শত ইঞ্জিন চালিত নৌকা দীর্ঘ নৌ-জটের কবলে পড়ে আটকে পড়ে সীমাহীন ভোগান্তি পোহাচ্ছে।

উপজেলার মাটিয়ান হাওর সংলগ্ন হাঁসমারা বিল থেকে পাইকরতলা নদীর প্রায় ৫ কি. নৌ পথের দুই তীরে গত ২০ দিন ধরে এ অচল অবস্থা বিরাজ করছে। নদীতে প্রতিদিন সিরিয়াল নিয়ে জটের কবল থেকে প্রায় ২০টি নৌকা বের হলেও বিপরীত দিক থেকে ছুটে আসা আরো প্রায় ৩০-৩৫টি নৌকা এসে নতুন করে যোগ হচ্ছে।

প্রাপ্ত সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন ইটভাটায় কয়লার মোকাম ও সিমেন্ট ফ্যাক্টরিতে চুনাপাথর সরবরাহের জন্য তাহিরপুর সীমান্তের (বড়ছড়া-চারাগাঁও-বাগলী ) তিনিটি শুল্ক ষ্টেশন থেকে ছেড়ে আসা কোটি কোটি টাকার কয়লা ও চুনাপাথর বোঝাই শত-শত নৌকাগুলো উপজেলার শ্রীপুর(দঃ) ইউনিয়নের সুলেমানপুর পাটলাই নদীতে নৌ-জটের কবলে পড়ে চরম নিরাপত্তা হীনতার মধ্যে দিন অতিবাহিত করছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সরজমিন গিয়ে দেখা যায়, উপজেলার শ্রীপুর(দঃ) ইউনিয়নের হাঁসমারা বিলের দক্ষিণ দিক থেকে সুলেমানপুর বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া পাইকরতলা, ইকরদাইর, ফুকরার খালের দুই পাশে নোঙর করে সারিবদ্ধভাবে শত শত কয়লাবাহী ও চুনাপাথর বোঝাই ইঞ্জিন চালিত নৌকা আটকা পড়া অবস্থায় আছে।

নৌকার মাঝি ও ব্যবসায়ীরা জানান, মাঘ মাসের প্রথম থেকে চৈত্র মাসের ১৫ তারিখ পর্যন্ত বিগত ১০/১২ বছর ধরে এই নৌ-জটের কবলে পড়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। কারণ হিসাবে তারা জানান, প্রতি বছর হেমন্তে মৌসুমে পানি শুকিয়ে যাওয়ায় নদীর গভীরতা ও প্রশস্ততা কমে গেছে। তারা আরো জানান, স্থানীয় পুলিশ প্রশাসন সঠিক ভাবে দায়িত্ব পালন করলে এই নৌ-জট ২/৩ দিনের মধ্যে সমাধান হয়ে যেত।

কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার নুহান নৌ পরিবহনের মাঝি মহসিন মিয়া বলেন, পাটলাই নদীতে নৌ-জটের কারণে ৩দিনের নৌযান পরিবহনের কাজ ১৫ দিনে সারতে হচ্ছে। এতে করে তারা লাভের পরিবর্তে লোকসান গুনতে হচ্ছে। সরাইল উপজেলার আল্লার দান নৌকার মাঝি সামছু মিয়া বলেন, নৌ-জটের কারণে তারা ভয়ে রাত্রি যাপন করছেন নদীতে।

শ্রীপুর(দঃ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিত সরকার বলেন, পাটলাই নদীতে বিগত দিনের চেয়ে গত সোমবার সকাল থেকে নৌ-জট বেড়ে দ্বিগুণ হয়েছে। আটকে পড়া নৌকাগুলোতে যেন কোন ধরনের চাঁদাবাজি না হয় এ ব্যাপারে ইউনিয়নের পক্ষ থেকে একটি শৃঙ্খলা কমিটি গঠন করে দিয়েছেন তিনি।

তাহিরপুর থানার ওসি আতিকুর রহমান বলেন, মঙ্গলবার তিনি সরজমিনে গিয়ে দেখে আসছেন নদীতে নৌ- জটের কবল থেকে প্রতিদিন ২০টি নৌকা ছাড়া পেলেও অপরদিকে পেছন থেকে আরও ২০টি নৌকা এসে নতুন করে যোগ হচ্ছে। যার কারনে নৌ-জট সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, এ সমস্যা দূরীকরণে পাটলাই নদীতে জরুরি খনন করা প্রয়োজন।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী বলেন, পাটলাই ও পাইকরতলা নদীর তলদেশ পলিমাটিতে ভরাট হওয়ার কারনে এ নৌ-জটের সমস্যা দেখা দিয়েছে। নদী খনন হলে এ সমস্যার সৃষ্টি হতো না বলে জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com